video video video



কীভাবে এলো ডাক ও গোল্ডেন ডাক?


SPORTSONLY.NET :
24.04.2020

ক্রিকেটের অনেক খুঁটিনাটি তথ্য আমাদের অজানা। তেমন-ই এক তথ্য জানাবো এবার। আপনি জানেন কি, ডাক ও গোল্ডেন ডাক কীভাবে ক্রিকেট অভিধানে যুক্ত হয়েছে? আজ জানাবো সেই গল্প।

প্রথম বলে আউট কোনো ব্যাটসম্যান! টিভির পর্দায় প্রায়ই দেখা যায় হলুদ রঙের হাঁস হতাশ হয়ে ফিরে যাচ্ছে। কমেন্ট্রি বক্সে বসে ধারাভাষ্যকারের বলে ওঠেন,‘হি হ্যাজ গট আ ডাক।’ ‘ডাক’ শব্দটি কি? কোথা থেকে আসল এ শব্দটি? শূন্য রানে আউটকে ক্রিকেটীয় ভাষায় বলা হয় ‘ডাক’। যদি প্রথম বলেই ব্যাটসম্যানরা আউট হয়ে যায় তখন বলা হয় ‘গোল্ডেন ডাক’।

১৮৬৬ সালের ১৬ জুলাই ব্যাটিংয়ে নেমে কোনো এক ম্যাচে প্রিন্স অব ওয়েলস শূন্য রানে আউট হয়ে সাজঘরে ফিরে আসেন। পরবর্তী দিনে বৃটিশ একটি পত্রিকা শিরোনাম করেছিল এভাবে, ‘প্রিন্স রয়্যাল রিটায়ার্ড টু দ্য রয়্যাল প্যাভিলিয়ন অন আ ডাকস এগ।’ অর্থাৎ হাঁসের ডিম নিয়ে প্যাভিলিয়নে ফিরে এসেছেন প্রিন্স রয়্যাল।

সেবার প্রথম ক্রিকেটে ‘ডাক’ শব্দটি ক্রিকেটের অভিধানে আসে। পরবর্তীতে এর শাখা-প্রশাখা বেড়েছে। ব্যাটসম্যান প্রথম বলে আউট হলে তখন বলা হয় ‘গোল্ডেন ডাক’। দ্বিতীয় বলে আউট হলে বলা হয় ‘সিলভার ডাক।’ তৃতীয় বলে আউট হলে ‘ব্রোঞ্চ ডাক’। কোনো বল না খেলে যদি রান আউট হয়ে সাজঘরে ফিরে আসেন তখন বলা হয় ‘ডায়মন্ড ডাক।’

টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ডাক মেরেছেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। ৪৩ ইনিংসে রানের খাতা খুলতে পারেননি তিনি। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৩৪ ডাক মেরেছেন শ্রীলঙ্কান সনাৎ জয়াসুরিয়া।



Copyright © 2019 sportsonly.net