video video video



জেনে নিন মাশরাফির যত ওয়ানডে সাফল্য


SPORTSONLY.NET :
07.03.2020

১৯৮৬ সাল থেকে এ পর্যন্ত একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছেন ১৩ জন। কিন্তু ওয়ানডেতে দেশের সবচেয়ে সফল অধিনায়ক তিনিই। বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। নিজে যেমন ইতিহাস গড়েছেন, তেমন তার ছোঁয়ায় বদলে গেছে বাংলাদেশ ক্রিকেট। ওয়ানডেতে তাই মাশরাফির অবদান অনস্বীকার্য।

ওয়ানডেতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে তার দল। আর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে অধিনায়কত্বেরও ইতি টানলেন মাশরাফি বিন মুর্তজা। লাখ ভক্ত তাকে জানালো সশ্রদ্ধ সালাম ও বিদায় সম্ভাষণ।

তার নেতৃত্বে প্রথম ৫০টি একদিনের ম্যাচ খেলে বাংলাদেশ। এখন পর্যন্ত তার অধীনে সর্বোচ্চ ৮৭টি ওয়ানডে খেলেছে দল। তন্মধ্যে ৪৯টিতে জয় পেয়েছে তারা।

পরিসংখ্যানে নড়াইল এক্সপ্রেস

ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেক:

বাংলাদেশের হয়ে ২০১০ সালে ওয়ানডে অধিনায়ক হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন মাশরাফি।

১৬টি ওয়ানডে সিরিজ:

নড়াইল এক্সপ্রেসের অধীনে ২০১৪ সাল থেকে ১৬টি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মাঝে ১১টি সিরিজ জিতেছে টাইগাররা। চারটি হার ও একটি সিরিজ ড্র করেছে বাংলাদেশ।

তিনটি ত্রিদেশীয় সিরিজ:

তার অধীনে ত্রিদেশীয় সিরিজ খেলেছে তিনটি। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রি-দেশীয় সিরিজের শিরোপা জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ। এর আগে বহুজাতিক কোনো টুর্নামেন্টের শিরোপা জেতেনি টাইগাররা। ২০১৮ এশিয়া কাপে তার অধীনেই রানার্সআপ হয় বাংলাদেশ।

২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ:

মাশরাফির অধিনায়কত্বে দুটি বিশ্বকাপ খেলে বাংলাদেশ। প্রথমবারের মত তার নের্তৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে লাল-সবুজের দেশ।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিতে বাংলাদেশ:

তার অধীনেই ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল খেলে বাংলাদেশ।

প্রথমবারের মতো ক্রিকেট পরাশক্তিদের হারানো:

প্রথমবারের মত ভারত, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ। সেটাও তারই অধীনে।
২০১৯ বিশ্বকাপ:

নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বেই প্রথম বহুজাতিক টুর্নামেন্ট জেতে বাংলাদেশ। তবে ২০১৯ বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ জেতে ম্যাশ বাহিনী।

ওয়ানডে র‍্যাংকিং-এ বাংলাদেশ:

এসব সফলতার পাশাপাশি মাশরাফির নেতৃত্বেই ওয়ানডে র‍্যাংকিং-এ সবথেকে ভাল অবস্থানে আছে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর সর্বশেষ র‍্যাংকিং-এ ৮৬ রেটিং নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এটিই বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে ওডিআই’তে এখন পর্যন্ত সেরা র‍্যাংকিং।



Copyright © 2019 sportsonly.net