video video video



বিশ্বকাপে বাংলাদেশের যত রেকর্ড


SPORTSONLY.NET :
10.05.2019

ষষ্ঠবারের মতো বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। চলুন তার আগে টাইগারদের কিছু রেকর্ডের কথা জেনে নিই।

দলীয় সর্বোচ্চ রান
২০১৫ বিশ্বকাপে বাংলাদেশকে ৩১৮ রানের টার্গেট দিয়েছিল স্কটল্যান্ড। উদ্বোধনী ব্যাটসম্যান কাইল কোয়েটজার ১৩৪ বলে ১৫৬ রান করেছিলেন। ১১ বল বাকি রেখেই টাইগাররা সেই রান টপকে গিয়েছিল। মাত্র চার উইকেট হারিয়ে করেছিল ৩২২ রান৷ তামিম করেছিলেন ৯৫ রান। মাহমুদুল্লাহ আর মুশফিক রহিম করেছিলেন যথাক্রমে ৬২ ও ৬০ রান।

দলীয় সর্বনিম্ন রান
২০১১ সালে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৫৮ রানে অলআউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। জুনায়েদ সিদ্দিকী (২৫) আর মোহাম্মদ আশরাফুল (১১) দুই অংকের ঘরে পৌঁছাতে পেরেছিলেন। অন্যদের সংগ্রহ ছিল তামিম (০), ইমরুল কায়েস (৫), মুশফিক রহিম (০), সাকিব (৮), রকিবুল হাসান (৪), নাইম ইসলাম (১), শফিউল ইসলাম (০), আব্দুর রাজ্জাক (অপরাজিত ২) এবং রুবেল হোসেন (০)।

সবচেয়ে বড় জয়
বিশ্বকাপে মোট ১১টি জয় পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ১০৫ রানের জয়টি ছিল রানের হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় জয়। আর উইকেটের হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় জয়টি এসেছে বারমুডার বিপক্ষে, ৭ উইকেটে। সেই ম্যাচে বাংলাদেশের টার্গেট ছিল ৯৬। খেলাটি হয়েছিল ২০০৭ বিশ্বকাপে।

অল্প ব্যবধানে জয়
২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৫ রানের জয় পায় বাংলাদেশ। ইংল্যান্ডকে ২৭৬ রানের টার্গেট দিয়েছিল টাইগাররা। এছাড়া উইকেটের হিসেবে বাংলাদেশের অল্প ব্যবধানের জয়টিও ছিল ইংল্যান্ডের বিপক্ষে। ২০১১ সালে চট্টগ্রামে হওয়া ঐ ম্যাচে ইংল্যান্ডের দেয়া ২২৬ রানের টার্গেট দুই উইকেট হাতে রেখে পেরিয়ে গিয়েছিল টাইগাররা।

ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ
বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২১টি করে ম্যাচ খেলেছেন সাকিব, মুশফিক ও তামিম৷ ফলে বাংলাদেশের সেরা তিন সর্বোচ্চ রান সংগ্রহের মালিকও তারা। তবে সবচেয়ে এগিয়ে সাকিব, তিনি করেছেন ৫৪০ রান। এরপর আছেন মুশফিক (৫১০ রান) ও তামিম (৪৮৩)। তিনজনই ২০০৭ বিশ্বকাপ থেকে দলে আছেন।

ব্যক্তিগত সর্বোচ্চ রান
বিশ্বকাপে একমাত্র মাহমুদুল্লাহই বাংলাদেশের পক্ষে শতক হাঁকিয়েছেন। একবার নয়, দুবার। দুটোই গত বিশ্বকাপে। ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রান করার চারদিন পর নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১২৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

সর্বোচ্চ উইকেট
সর্বোচ্চ রান সংগ্রহকারীর মতো এই তালিকায়ও এক নম্বরে আছেন সাকিব আল হাসান। ২১ ম্যাচে তিনি ২৩টি উইকেট নিয়েছেন। এরপর আছেন আব্দুর রাজ্জাক (২০ উইকেট) ও মাশরাফি (১৮ উইকেট)।

 



Copyright © 2019 sportsonly.net