video video video



এমবাপ্পের জন্য অবিশ্বাস্য প্রস্তাব দিতে যাচ্ছে রিয়াল


SPORTSONLY.NET :
09.05.2019

ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। সবশেষ বিশ্বকাপে তরুণ ও উদীয়মান খেলোয়াড় হিসেবে বিশ্ববাসীর কাছে পরিচিত হয়েছেন। পেশাদার ফুটবল খেলেন বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নেইমারের সঙ্গে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি)।

কিন্তু নেইমারের দামের সেই রেকর্ডটিও হয়তো ভাঙতে চলেছেন এমবাপ্পে। কেননা, ফরাসি এই স্ট্রাইকারের জন্য এমন অবিশ্বাস্য ও ঈর্ষণীয় প্রস্তাব দিতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ, যা ফিরিয়ে দেয়া কঠিন হতে পারে পিএসজি জন্য। ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন জানিয়েছে, চেলসির এডেন হ্যাজার্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবাকে কেনা প্রায় নিশ্চিত; রিয়াল কোচ জিনেদিন জিদানের ভাবনায় এখন এমবাপ্পে।

ঘরোয়া ও ইউরোপিয়ান প্রতিযোগিতায় আবারো সফলতা পেতে স্যান্টিয়াগো বার্নাব্যুতে ‘গ্যালাকটিকোস’ গঠন করতে চান জিদান। এজন্য হ্যাজার্ড ও পগবা ছাড়াও এমবাপ্পেকে কেনার ইচ্ছা ক্লাবটির। এমবাপ্পের জন্য যে অর্থের প্রস্তাব দিতে চলেছে রিয়াল, তা অনেকের কাছে অবিশ্বাস্য লাগতে পারে। ২৮ কোটি ইউরো বা ২৪ কোটি পাউন্ড। বাংলাদেশী মুদ্রায় রূপান্তর করলে দাঁড়ায় ২ হাজার ৬৫৩ কোটি টাকা!

২৮ কোটি ইউরোয় এমবাপ্পের দলবদল হলে নতুন ইতিহাস সৃষ্টি হবে। বর্তমান রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরোর। ২০১৭ সালের গ্রীষ্মে এমবাপ্পের সতীর্থ নেইমারকে কিনে নতুন বিশ্বরেকর্ডের জন্ম দেয় পিএসজি। এবার সম্ভাব্য আরেক বিশ্বরেকর্ডের সঙ্গেও জড়িয়ে থাকবে পিএসজির নামটি।

মিডিয়ায় যা-ই গুঞ্জন চলুক না কেন, পিএসজি নাকি তাদের তারকা এ খেলোয়াড়কে বিক্রি করতে চায় না। তারা এমবাপ্পের মতো খেলোয়াড়কে ক্লাবের ভাবমূর্তির জন্যই ধরে রাখতে চায়। আবার তাকে বিক্রি করলে ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের (এফএফপি) শাস্তির হাত থেকেও রক্ষা পাওয়ার সুযোগ রয়েছে ক্লাবটির। তাকে বিক্রি নিয়ে তাই ক্লাবটি দোলাচলে রয়েছে।

২০১৭ সালে মোনাকো থেকে পিএসজিতে নাম লেখানোর পর এমবাপ্পের কদর দিন দিন বাড়ছেই। গত মৌসুমের মতো এবারো তার দলবদলের গুঞ্জন। তাকে চায় ইউরোপের প্রায় সব কয়টি বড় ক্লাব। ২০১৭ সালে ১৮০ মিলিয়ন ইউরোয় পিএসজিতে নাম লেখানো এমবাপ্পে নিয়মিত পারফর্ম করে এখন ইউরোপের ফুটবলে ‘হটকেক’।

ফ্রান্স ফুটবলের প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর বয়সী এমবাপ্পেকেই আক্রমণভাগের কেন্দ্রে রাখতে চান জিদান। গ্রীষ্মে স্কোয়াডে বড় পরিবর্তনও আনতে চলেছেন তিনি। বিদায় নিতে হতে পারে গ্যারেথ বেল, হামেশ রদ্রিগেজ, ইসকো ও করিম বেনজেমাকে।

মাত্র ২০ বছর বয়সেই ফ্রান্সের বিশ্বকাপ জয়ে অনন্য সাধারণ ভূমিকা রেখেছেন এমবাপ্পে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করে কিংবদন্তি পেলের রেকর্ড ছুঁয়েছেন। চলতি মৌসুমে পিএসজির হয়ে গোলবন্যা বইয়ে দিচ্ছেন। নেইমারের অনুপস্থিতিতে ক্লাবটিকে লিগ শিরোপা জিতিয়েছেন। ক্লাব ও জাতীয় দল মিলে এখন পর্যন্ত ৯৪ গোল করে ফেলেছেন এ তরুণ তুর্কি।

এমবাপ্পেকে আগেই চেয়েছিল রিয়াল। মোনাকোয় খেলার সময় তার সঙ্গে রিয়ালের কথা অনেক দূর এগিয়েছিল। মার্কা তো একদিন এমবাপ্পের রিয়াল মাদ্রিদে নাম লেখানোর খবরই ছেপে দেয়! যদিও পরে জানা যায়, এ খবর সত্য নয়। এর পরও অনেক আলোচনা হয়েছে। কিন্তু পরিবারের সঙ্গে আলোচনা করে তরুণ এ খেলোয়াড় নিজ দেশের ক্লাব পিএসজিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু তাকে পাওয়ার আশা ছাড়েনি লস ব্লাঙ্কোসরা। দুই মৌসুম পার না হতেই এমবাপ্পেকে কেনার পরিকল্পনা হাতে নিয়েছে রিয়াল ম্যানেজমেন্ট। এবার প্রয়োজন পড়লে বিশ্বরেকর্ড ফি দিয়ে হলেও তাকে কিনতে তৈরি ১৩ বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

চলতি মৌসুমে ফ্রেঞ্চ লিগে ৩০ গোল করেন এমবাপ্পে, যা ফ্রেঞ্চ লিগে কোনো ফরাসি খেলোয়াড়ের যুগ্মভাবে সর্বোচ্চ। তার আগে ৩০ গোল করেছিলেন আর্সেনাল গ্রেট থিয়েরি অঁরি। দলকে আবারো চ্যাম্পিয়ন বানাতে এমবাপ্পের মতো একজন ক্ষুরধার স্কোরার চাই জিদানের।

গত গ্রীষ্মে ১০০ মিলিয়ন ইউরোয় রিয়াল ছেড়ে জুভেন্টাসে নাম লেখান ক্রিস্টিয়ানো রোনালদো। এতে রিয়ালের আক্রমণভাগে যে বিরাট শূন্যতা তৈরি হয়, তা কিছুতেই পূরণ করা যায়নি। সব ধরনের প্রতিযোগিতায় রোনালদো প্রচুর গোল করতেন, এখন কেউই তার কাছাকাছিও নেই। তাই লা লিগা, কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হয়েছে স্প্যানিশ জায়ান্টরা। এ মুহূর্তে ক্লাবটিকে চাঙ্গা করতে এমবাপ্পের মতো তরুণ ও কিলার স্ট্রাইকার বিশেষ প্রয়োজন রিয়ালের।

চেলসিতে চুক্তির শেষ বছরে পা দিতে চলেছেন হ্যাজার্ড। এস লিখেছে, চেলসির কাছে দলবদলের আবেদন করা হ্যাজার্ডের জন্য এখন সময়ের ব্যাপার মাত্র। তার জন্য ১০০ মিলিয়ন পাউন্ড ফি দাবি করবে ব্লুজরা।

এমবাপ্পে ও হ্যাজার্ড আক্রমণভাগে যুক্ত হলে সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে পগবাকে চাইবে রিয়াল। ফরাসি এ খেলোয়াড় ম্যানইউ ছাড়তে মরিয়া এবং তার এজেন্ট মিনো রাইওলা এ নিয়ে ইংলিশ ক্লাবটির সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন। রিয়াল তার জন্য ১০০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করবে, তবে ম্যানইউ চাইতে পারে ১৪০ মিলিয়ন পাউন্ড।

সূত্র: স্পোর্টসমেইল, স্পোর্ট

 



Copyright © 2019 sportsonly.net