video video video



শ্রীলঙ্কার জার্সি বনাম বাঙালির চেতনা!


SPORTSONLY.NET :
04.05.2019

বিশ্বকাপের জন্য সম্প্রতি জার্সি উন্মোচন করেছে শ্রীলঙ্ককা। দেশটির জাতীয় ক্রিকেট দলের জার্সি কী থেকে তৈরি হয়েছে জানেন? সমুদ্রে ফেলা প্লাস্টিক থেকে।

প্লাস্টিক কে রিসাইকল করে জার্সি বানানো হয়েছে। আর জার্সিতে ব্যবহার করা হয়েছে কচ্ছপের ছবি। এর অর্থ কী জানেন?
এর অর্থ হলো marine pollution এর ফলে সামুদ্রিক কচ্ছপের উপর এর নেগেটিভ প্রভাব। পুরো জার্সিটার হিডেন মেসেজ হলো “save ocean, save turtle” একবার ভেবেছেন একটা জার্সির মাধ্যমে কত বড় মেসেজ দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। আর আমরা বাঙালিরা কী করি?

১. জার্সির রঙে চেতনা নেই কেন? এই নিয়ে মারামারি লেগে যাই। স্বয়ং প্রধানমন্ত্রী পর্যন্ত সংসদে দাঁড়িয়েও এর উত্তর দিয়েছেন। তারপরও তাদের চেতনার আওরানি বন্ধ হয়নি।

অথচ জাতীয় বীরত্বের প্রতীক সিংহকে বাদ দিয়ে কচ্ছপকে বেছে নেওয়ায় শ্রীলঙ্কানদের চেতনায় আঘাত লাগে না।

২. বাংলাদেশের নদী বা সমুদ্রের দিকে তাকান, ঢাকার প্রত্যেকটা নদীর তলদেশ ১০ ফিট পর্যন্ত প্লাস্টিক আর পলিথিনে ঢেকে আছে। পরবর্তীতে এই পলিথিন এবং প্লাস্টিক নদী দিয়ে সমুদ্রে পতীত হচ্ছে, যা marine life কে মারাত্মক হুমকিতে ফেলছে।

৩. যে গার্মেন্টস শিল্প নিয়ে আমরা গর্ব করি এই গার্মেন্টস শিল্পই আমাদের জন্য কাল হয়ে দাঁড়াচ্ছে। একটা জিন্সের প্যান্ট বানাতে কতটুকু পানির অপচয় হয় জানেন? ১ কেজি ওজনের কাপড় ওয়াশ করা পর্যন্ত ২৫০ কেজি পানির প্রয়োজন হয়, যার ৯০ ভাগ পানি মাটির নিচ থেকে বড় বড় মেশিনে উঠানো হয়; ফলে প্রতি বছরে পানির স্তর ৩ ফিট করে নিচে নেমে যাচ্ছে এবং ভবিষ্যতে তীব্র পানির সংকট তৈরির পেছনে বিরাট ভূমিকা পালন করে চলছে।

[ক্রিকসেল থেকে নেওয়া]

 



Copyright © 2019 sportsonly.net