video video video



টেস্ট ও ওয়ানডে র‌্যাংকিংয়ে পয়েন্ট হারালো বাংলাদেশ


SPORTSONLY.NET :
02.05.2019

প্রতি বছরের মে মাসের মতো এবারও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তাদের বাৎসরিক র‌্যাংকিং প্রকাশ করেছে। আইসিসির নতুন র‌্যাংকিংয়ে বাংলাদেশ টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে পয়েন্ট হারিয়েছে। যদিও আইসিসির এই বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিং সাধারণ র‌্যাংকিংয়ের ক্ষেত্রে কিছুটা ভিন্ন।

নতুন ওয়ানডে স্ট্যাটাস পাওয়া পাপুয়া নিউগিনি, নামিবিয়া, ওমান, যুক্তরাষ্ট্র এই তালিকায় এখনো জায়গা পায়নি যথেষ্ট ওয়ানডে না খেলায়। আগে থেকে ওয়ানডে স্ট্যাটাস থাকা নেদারল্যান্ডসের জায়গাও হয়নি যথেষ্ট ওয়ানডে না খেলায়।

বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিংয়ে গত তিন বছরের পারফরম্যান্স হিসেব করা হয়। যেখানে গত এক বছরের র‌্যাংকিং পয়েন্টের শতভাগ ও তার আগের দুই বছরের র‌্যাংকিং পয়েন্টের অর্ধেক (৫০ ভাগ+৫০ ভাগ) ধরা হয়ে থাকে। গত তিন বছরের এই র‌্যাংকিং নিয়ে বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিং প্রকাশ করা হয়।

ওয়ানডে এবং টেস্ট ফরম্যাটে শীর্ষে আছে ইংল্যান্ড এবং ভারত। তবে, দুটি দলই বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিংয়ে পয়েন্ট হারিয়েছে। টেস্টে ভারত হারিয়েছে ৩ র‌্যাংকিং পয়েন্ট। শীর্ষে থাকা টিম ইন্ডিয়ার বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিং পয়েন্ট ১১৩। দুইয়ে থাকা নিউজিল্যান্ডের ১১১, তাদের যোগ হয়েছে ৩ র‌্যাংকিং পয়েন্ট। তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার ৩ র‌্যাংকিং পয়েন্ট যোগ হয়ে দাঁড়িয়েছে ১০৮।

এছাড়া, সাদা পোশাকে চার থেকে দশে থাকা দেশগুলো হলো যথাক্রমে ইংল্যান্ড ১০৫ (+১), অস্ট্রেলিয়া ৯৮ (-৬), শ্রীলঙ্কা ৯৪ (+১), পাকিস্তান ৮৪ (-৪), ওয়েস্ট ইন্ডিজ ৮২ (+৫), বাংলাদেশ ৬৫ (-৩) এবং জিম্বাবুয়ে ১৬ (+৩)। টেস্ট পরিবারের নতুন সদস্য আফগানিস্তান এবং আয়ারল্যান্ডের র‌্যাংকিং টেবিলে এখন যোগ করা হয়নি।

এদিকে, ওয়ানডেতে বাংলাদেশের অবস্থান গত বছরের মতো এবারও সপ্তম অবস্থানেই রয়েছে। বাৎসরিক হালনাগাদকৃত টেস্ট র‌্যাংকিংয়ে ৩ পয়েন্ট হারানো লাল-সবুজের জার্সিধারীরা ওয়ানডেতে হারিয়েছে ৪ পয়েন্ট। হালনাগাদের পূর্বে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০। এখন সেটি গিয়ে দাঁড়িয়েছে ৮৬।

ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে ইংল্যান্ড, তাদের রেটিং পয়েন্ট ১২৩। হালনাগাদের পূর্বে তাদের রেটিং পয়েন্ট ছিল ১২৪। দুই থেকে দশে থাকা দলগুলো হলো যথাক্রমে ভারত ১২১ (+১), দক্ষিণ আফ্রিকা ১১৫ (+৩), নিউজিল্যান্ড ১১৩ (+১), অস্ট্রেলিয়া ১০৯ (+১), পাকিস্তান ৯৬ (-১), বাংলাদেশ ৮৬ (-৪), ওয়েস্ট ইন্ডিজ ৮০ (+৪), শ্রীলঙ্কা ৭৬ (অপরিবর্তি) এবং আফগানিস্তান ৬৪ (-১)।

ওয়ানডেতে বাংলাদেশের রেটিং কমে যাওয়ার কারণ সবশেষ নিউজিল্যান্ড সিরিজ। যেখানে মাশরাফি, মুশফিক, তামিমরা হোয়াইটওয়াশড হয়। তবে, খুব বেশি পিছিয়ে পড়তে হয়নি বাংলাদেশকে। তার কারণ নিউজিল্যান্ড সিরিজের আগে গত বছর ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিল

মাশরাফির দল। এরপর ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে জিতেছিল টাইগাররা। তারও আগে এশিয়া কাপের ফাইনালে খেলেছে টাইগাররা। সূত্র: ক্রিকইনফো



Copyright © 2019 sportsonly.net