video video video
  • হোম » ক্রিকেট » ভেঙে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের পুরনো রীতি!



ভেঙে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের পুরনো রীতি!


SPORTSONLY.NET :
20.03.2019

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ক্রিকেটারের পেছনে তার নাম ও জার্সি নম্বর লেখা থাকে। কিন্তু লংগার ভার্সন তথা টেস্টের ক্ষেত্রে এমনটি দেখা যায় না।

টেস্ট ক্রিকেটের গেল ১৪২ বছরের ইতিহাসে এটার ব্যত্যয় ঘটেনি। তবে হয়তো সময় চলে এসেছে এই রীতি ভাঙার। ডেইলি মেইল পত্রিকার প্রতিবেদন অনুযায়ী আসন্ন অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের জার্সির পেছনে নাম ও নম্বর দেখা যেতে পারে।

তেমনটি সত্যি সত্যিই হলে ১৪২ বছরের মাথায় প্রথমবার ক্রিকেট বিশ্ব এমন কিছু দেখতে পাবে। গেল ১৪২ বছর ধরে ধবধবে সাদা পোশাক পড়ে খেলে যাচ্ছেন ক্রিকেটাররা। এক্ষেত্রে খুব সামান্যই পরিবর্তন এসেছে। সাদা পোশাকে কেবল ছোট্ট করে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের লোগো ব্যবহার করা যায়। এর বাইরে আর কিছুই থাকে না।

তবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার চারদিনের ম্যাচে অনেক সময় খেলোয়াড়দের নাম ও জার্সি নম্বর লেখা দেখা গেছে। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে এমনটা দেখা গেছে। বিসিএলের দুইবারের চ্যাম্পিয়ন ওয়ালটন সেট্রাল জোন নিজেদের প্রথম আসর থেকেই জার্সিতে খেলোয়াড়দের নাম ও স্পন্সর প্রতিষ্ঠানের লোগো ব্যবহার করে আসছে। এবার সেটা টেস্টেও স্থান পেতে যাচ্ছে।

অবশ্য এ বিষয়ে আইসিসিও কিছুটা উদার হয়েছে। কারণ, ২০২১ সাল থেকে ৯টি দেশ নিয়ে শুরু হবে দুই বছর ব্যাপী ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব টেস্ট ক্রিকেট।

আইসিসি চাচ্ছে যে টেস্ট ক্রিকেটে খেলোয়াড়রা আরো একটু সুনির্দিষ্ট হোক। আরো একটু স্পষ্ট হোক। যাতে করে তাদের সহজেই চেনা যায়। সেক্ষেত্রে কিছুটা পরিবর্তন তো আনতেই হবে।



Copyright © 2019 sportsonly.net