video video video



প্রথমবার ওডিআই র‌্যাংকিংয়ে সেরা পাঁচে মোস্তাফিজ


SPORTSONLY.NET :
16.12.2018

প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে সেরা পাঁচে উঠে এসেছেন বাংলাদেশের পেস সেনসেশন মোস্তাফিজুর রহমান।

 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাঁচটি উইকেট পেয়েছিলেন বাঁহাতি এই পেসার। এতে ২৪ পয়েন্ট পান তিনি। ফলে তার রেটিং পয়েন্ট এখন ৬৯৫। চারে থাকা দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার (৭০২) চেয়ে মোস্তাফিজ মাত্র ৭ পয়েন্ট পিছিয়ে আছেন।

 

৮৪১ পয়েন্ট নিয়ে সবার ওপরে থাকা জাসপ্রিত বুমরাকে স্পর্শ কিংবা ছাড়ানো কঠিন হলেও মোস্তাফিজ প্রায় ধরে ফেলেছেন রাবাদাকে।

 

মোস্তাফিজ প্রথমবারের মতো পাঁচে উঠলেও ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের হয়ে সেরা অবস্থানের রেকর্ড সাকিব আল হাসানের। ২০০৯ সালের নভেম্বরে শীর্ষে উঠেছিলেন সাকিব। ২০১০ সালের ডিসেম্বরে দ্বিতীয় স্থানে ছিলেন আরেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক।

 

রোববার (১৬ ডিসেম্বর) আইসিসি প্রকাশিত র্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে উঠে এসেছেন সিরিজে ৬ পয়েন্ট নেওয়া মেহেদী হাসান মিরাজও। এই অফ স্পিনার ১৯ ধাপ এগিয়ে ২৮তম স্থানে আছেন। মিরাজের সঙ্গে যৌথভাবে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারি মাশরাফি বিন মুর্তজা ১০ ধাপ এগিয়ে ২৩তম স্থানে আছেন।

 

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন সাকিব। বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার সিরিজে ব্যাট হাতে ৯৫ রান করার পাশাপাশি বোলিংয়ে নেন ৩ উইকেট। শীর্ষে থাকা আফগানিস্তানের রশিদ খানের সঙ্গে সাকিবের ব্যবধান মাত্র এক পয়েন্টের; রশিদের ৩৫৩, সাকিবের ৩৫২ পয়েন্ট।

 

ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে সাকিবের উন্নতি হয়েছে দুই ধাপ (৩৩তম), বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ (২৬তম)। ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ৪২তম স্থানে আছেন সৌম্য সরকার। সিরিজে সর্বোচ্চ ২৯৭ রান করা ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে আছেন।

 

ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন ভারতের বিরাট কোহলি। রোহিত শর্মা দ্বিতীয় ও রস টেলর তৃতীয় স্থানে আছেন। আর বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। এরপর আছেন রশিদ খান ও কুলদীপ যাদব।

 

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে র‌্যাংকিংয়ে তাদের সিরিজ শুরুর আগের অবস্থান ধরে রেখেছে। ২-১ ব্যবধানে সিরিজ জেতা বাংলাদেশ ৯৩ পয়েন্ট নিয়ে সপ্তম, ওয়েস্ট ইন্ডিজ ৭২ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে। শীর্ষে আছে ইংল্যান্ড।

 

 



Copyright © 2019 sportsonly.net