video video video
  • হোম » ক্রিকেট » টেস্ট স্কোয়াডে নতুন চার মুখ, অধিনায়ক মাহমুদউল্লাহ



টেস্ট স্কোয়াডে নতুন চার মুখ, অধিনায়ক মাহমুদউল্লাহ


SPORTSONLY.NET :
25.10.2018

সাকিব আল হাসান নেই। মাহমুদউল্লাহকে অধিনায়ক করে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াড সাজিয়েছেন নির্বাচকরা। চলতি বছরই মাহমুউল্লাহ দুবার বাংলাদেশ দলকে টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

 

স্কোয়াড ঘোষণায় চমক দেখিছেন নির্বাচকরা। চার নতুন খেলোয়াড়কে দলে ডাকা হয়েছে। আরিফুল হক, মোহাম্মদ মিথুন, খালেদ আহমেদ, নাজমুল ইসলাম অপু প্রথমবারের মতো টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছেন।

 

সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া জিম্বাবুয়েকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। দুজন শেষ একইসঙ্গে ম্যাচে ছিলেন না দক্ষিণ আফ্রিকা সফরে দ্বিতীয় টেস্টে। ওয়ানডে সিরিজ খুব সহজেই জিতেছে বাংলাদেশ। তাইতো দলের নজর এখন টেস্ট ক্রিকেটে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর মতে, টেস্টের জন্য সেরা দল বেছে নিয়েছেন তারা।

 

সীমিত পরিসরে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মোহাম্মদ মিথুন ও নাজমুল ইসলাম অপু। সীমিত পরিসরে দুজনই এখন নিয়মিত সদস্য। তাদেরকে টেস্টে বাজিয়ে দেখতে চায় টিম ম্যানেজম্যান্ট। বিশেষ করে মোহাম্মদ মিথুনকে। এছাড়া আরিফুল হককে নেওয়া হয়েছে পেস অলরাউন্ডার বিবেচনায়। এছাড়া ঘরোয়া ক্রিকেটে ভালো করে দলে সুযোগ করেন নিয়েছেন পেসার খালেদ আহমেদ।

 

ঘরোয়া ক্রিকেটে ভালো পারফলম্যান্সের পুরস্কার পেলেন খালেদ। বিপিএলে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছেন দ্রুতগতির এ পেসার। জাতীয় লিগ খেলছেন সিলেটের হয়ে। সম্প্রতি জাতীয় লিগে ঢাকা মেট্রোর বিপক্ষে দুই ইনিংসে ৫টি করে উইকেট নিয়েছেন। ২৬ বছর বয়সি খালেদ ২০টি প্রথম শ্রেণির ম্যাচে নিয়েছেন ৪৮ উইকেট। পাঁচ উইকেট পেয়েছেন তিনবার। তাকে নিয়ে প্রধান নির্বাচক বলেছেন,‘খালেদ আমাদের এইচপির খেলোয়াড়। আমরা ওকে এইচপিতে নার্সিং করেছি। এখন যতগুলো বোলার আমাদের এইচপিতে আছে, তার মধ্যে ওর গতিটা একটু বেশি আছে। তাকে নিয়ে আমরা আত্মবিম্বাসী। পেস বোলিংয়ে যেটা আমাদের দরকার ছিল, আশা করি সামনে সে আমাদের ভালো একটা সার্ভিস দিতে পারবে।’

 

সীমিত পরিসরে নিয়মিত স্কোয়াডে থাকছেন আরিফুল। কিন্তু ম্যাচে খেলার মতো সুযোগ পাচ্ছেন না। সম্প্রতি জাতীয় লিগে হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। বোলিংয়েও পেয়েছেন সাফল্য। সাদা পোশাকে ভালো করায় তার ওপরও আস্থা রাখছেন নির্বাচকরা,‘আরিফুলের বিষয়ে টিম ম্যানেজমেন্টর সঙ্গে বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি। হোম কন্ডিশনে লেট অর্ডারে আমাদের শেষ দিকে ব্যাটিংয়ের প্রয়োজন হয়। যেন দ্রুত রান করতে পারে। একটু স্লো উইকেট খেলা হলে এই ধরণের ব্যাটসম্যান প্রয়োজন হয়। এছাড়া নতুন বলে সে বোলিং করতে পারে। সবমিলিয়ে অলরাউন্ডার হিসেবে তাকে আমরা দলে নিয়েছি।’ ৭৬ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন আরিফুল। ব্যাট হাতে ৩৪০৫ রান ও বল হাতে পেয়েছেন একশ উইকেট। নিশ্চিতভাবেই অভিজ্ঞতা নিয়ে জাতীয় দলে ঢুকছেন এ অলরাউন্ডার। সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে পারেন কি না সেটাই দেখার।

 

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হচ্ছে শুক্রবার। টেস্ট সিরিজ শুরু ৩ নভেম্বর। সিলেটে হবে প্রথম টেস্ট ম্যাচ। পরের টেস্ট ঢাকায় ১১ নভেম্বর থেকে।

 

বাংলাদেশ টেস্ট দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহী, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিথুন, খালেদ আহমেদ এবং নাজমুল ইসলাম অপু।

 

 



Copyright © 2019 sportsonly.net