video video video
  • হোম » ওয়ানডে » নতুন মাইলফলক ছুঁতে মাশরাফির চাই আর ৫ উইকেট



নতুন মাইলফলক ছুঁতে মাশরাফির চাই আর ৫ উইকেট


SPORTSONLY.NET :
25.08.2018

সানিলা জামান: ২৫০ টি ওয়ানডে উইকেট থেকে মাত্র পাঁচ উইকেট দূরে টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা! প্রতিপক্ষের মাত্র ৫টি উইকেট তুলে নিতে পারলেই হয়ে যাবেন প্রথম বাংলাদেশি আড়াই শত ওডিআই উইকেট হান্টার।

 

২৪৫ উইকেট শিকারি এই দেশ সেরা পেসারের উইকেট শিকারের তালিকায় প্রথম স্থানে আছে জিম্বাবুয়ে (৬২),দ্বিতীয় অবস্থানে শ্রীলংকা (২৪),তৃতীয় ইন্ডিয়া (২১)।

 

স্বাভাবিকভাবেই হোম কন্ডিশন ক্রিকেটারদের ফেবার করে। মাশরাফিও তার হোম পার্ফম্যান্সের গ্রাফ ওভারসিস থেকে বেটার। হোম গ্রাউন্ডে ১৩৬ উইকেট। এর মধ্যে ৯০টি মিরপুরে,বাকি ১০৯টি ট্যুর থেকে।

 

ক্যারিয়ারে ছয়বার ৪টি করে উইকেট লাভ করেছেন। যার চারটি ছিল ট্যুর ওভারসিস সিরিজে। ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ৬/২৬ কেনিয়াতে।

 

মাশরাফির ‘বাণী’র লিস্টে আছেন-

 

মাসাকজ্জা,চিকোম্বুরা,উৎসেয়া, গেইল,থারাঙ্গা, টাইবু,সেওয়াগ,জয়সুরিয়া,গিলক্রিস্ট,মো. ইউসুফ,সিমেন্স,লুইস ৩/৩,মিসবাহ।

 

মাশরাফির সুইং ও গতির কাছে পরাস্থ হয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যান বোল্ড হয়েছেন ৫১ বার, উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৪৭ বার, লেগ বিফোরের ফাঁদে আটকা পড়েছেন ৩৬ বার।

 

এক সময় গতির ঝড় তোলা এই বোলারের একমাত্র হিট উইকেট স্কটল্যান্ডের টপ অর্ডারের স্তম্ভ রয়ান ওয়াটসনের হেলমেটের গ্রিল ভেঙে নাক ফাটিয়ে ছুড়ে ফেলে দেন স্টাম্পের ওপর। একটা স্টাম্পডসহ বাকি ১০৯টি উইকেট ছিল কট আউট।

 

ইনিংসের শুরুতেই মাশরাফির বোলিং বেশি অ্যাফেক্টিভ। ইনিংসে আর্লি ব্র্যাক থ্রু দিতে মাশরাফি এখনো অতুলনীয় বাংলাদেশের প্রেক্ষাপটে। অন্তত মাশরাফির উইকেটের স্ট্যাট এই কথাই বলছে। মাশরাফি ১-৩ নম্বরের টপ অর্ডার ব্যাটসম্যান ১২০ বার,৪-৭ মিডেল অর্ডারের ৮৩ বার ও টেইলদের ৪২ বার রাস্তা দেখিয়েছেন উল্টা পথের।

 

মাশরাফি ২০০৬,২০০৭,২০০৮,২০১৪,২০১৫,২০১৭ সাল ব্যতিত কোনো ক্যালেন্ডারে পূর্ণ ১০০ ওভার বল করতে পারেননি। এভারেজ ও স্ট্রাইক রেট মিলিয়ে মাশরাফির সফলতম বর্ষ হোম বিশ্বকাপ থেকে বাদ পড়া ২০১১ ও ব্যর্থতম বর্ষ ২০০৫। উইকেটের দিক থেকে সবচেয়ে সফল বর্ষ ২০০৬।

 

 



Copyright © 2019 sportsonly.net