video video video



অলিম্পিকে বাজিমাত করলেন ১৫ বছরের তরুণী


SPORTSONLY.NET :
24.02.2018

বিশ্ব রেকর্ড গড়ে দুই দিন আগেই পথটা তৈরি করে রেখেছিলেন এলিনা জাগিতোভা। শুক্রবার সেরে নিলেন তার আনুষ্ঠানিকতাও। শীতকালীন অলিম্পিকে ফিগার স্কেটিংয়ের মহিলা এককে রোমাঞ্চকর পারফরম্যান্স উপহার দিয়েই স্বর্ণপদক জয়ের স্বাদ পেলেন তিনি। সেইসঙ্গে ১৯৯৮ সালের পর সবচেয়ে কম বয়সি স্কেটার হিসেবে স্বর্ণপদক জয়ের রেকর্ড গড়লেন ১৫ বছরের এই রাশিয়ান তারকা।

 

জাগিতোভা এদিন বিশ্ব রেকর্ড ৮২.৯২ পয়েন্টের পাশাপাশি পেয়েছেন মোট ১৫৬.৬৫ পয়েন্ট। স্বদেশী এবং অনুশীলন পার্টনার এভজেনিয়া মেদভেদেভাকে তিনি হারিয়েছেন ১.৩১ পয়েন্টের ব্যবধানে। ফ্রি-স্কেটিংয়ে তৃতীয় হয়ে ব্রোঞ্জপদক জিতেছেন কানাডার কায়েলিন ওসমোন্ড।

 

শীতকালীন অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জয়ের উচ্ছ্বাস দারুণভাবে ছুঁয়ে গেছে তরুণ প্রতিভাবান স্কেটার জাগিতোভাকে। তবে শুরুতেই বুঝতে পারেননি তিনি। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে রাশান তারকা বলেন, ‘আমি অলিম্পিক পদক জিতেছি সেটা বুঝতে একটু সময় লেগেছে। জানতাম এখানে ভুলের কোন মাশুল নেই। হাত কাঁপছিল, তবে শরীর ঠিকই মনে রেখেছিল যে অনুশীলনে বহুবার এমনটা হয়েছে আমার।’

 

তবে ইতিহাস গড়েও নিঃসন্দেহে দুঃখ রয়ে গেল জাগিতোভার মনে। কেননা, পদক নেওয়ার সময় উঠেনি যে তার নিজের দেশের সংগীত কিংবা পতাকা! বরং অলিম্পিকের পতাকা ও সংগীত বেজেছে তার পদক নেওয়ার সময়।

 

২০১৪ সালে সোচি অলিম্পিকে ভয়াবহ ডোপিং কেলেঙ্কারির কারণে রাশিয়ান অ্যাথলেটদের নিষিদ্ধ করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তাই দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে চলমান শীতকালীন অলিম্পিকে জাগিতোভা-মেদভেদেভারা যোগ দেন অলিম্পিক অ্যাথলেটস ফ্রম রাশিয়া বা ওএআর হিসেবে। তাদের পদক যোগ হবে না রাশিয়ার পদকতালিকায়।

 

জাগিতোভার স্বর্ণের সৌজন্যে শুক্রবার পর্যন্ত ওএআর দলের মোট পদক সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৪। আর ক্রীড়ার এই মহাযজ্ঞে পদক জয়ের তালিকায় রাজত্ব করছে নরওয়ে। ১৩ স্বর্ণ, ১৪ রৌপ্য এবং ১০ ব্রোঞ্জ জয়ের সৌজন্যে তাদের মোট পদক ৩৭টি। দ্বিতীয় স্থানে জার্মানি। তাদের দখলে ১৩ স্বর্ণ, ৭ রৌপ্য ও ৬ ব্রোঞ্জ নিয়ে মোট ২৬ পদক। ১০ স্বর্ণসহ মোট ২৭ পদক নিয়ে এই তালিকার তিনে অবস্থান করছে কানাডা।

 

আরও পড়ুন:

মেসিকে টপকে শীর্ষে উঠলেন রোনালদো

রোনালদোর চেয়ে নেইমার ভাল খেলেছে, পরাজয়টা ছিল অবিচার

ফিরতি লেগে একই রেফারিকে চায় পিএসজি

নিজের অনাকাঙ্ক্ষিত রেকর্ড ছুঁলেন মেসি!

মেসির বিপক্ষে কোনো পরিকল্পনা খাটে না; বললেন ডেকো

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা চাইলে মেসিকে আনতে হবে; পিএসজিকে নেইমার

রোহিঙ্গাদের পাশে দাঁড়ালেন মানবতার মুক্তিকামী রোনালদো

যে তিন কারণে মেসিকে নিয়ে চরম অস্বস্তিতে রোনালদো



Copyright © 2019 sportsonly.net