video video video



যুব বিশ্বকাপের সেরা দশে আফিফ-অনিক


SPORTSONLY.NET :
04.02.2018

শনিবার অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতে নেয় ভারত। সেই সঙ্গে পর্দা নামে যুব বিশ্বকাপের ১২তম আসরের। এই আসরে ষষ্ঠ স্থান নিয়ে যাত্রা শেষ করে বাংলাদেশ।

 

দলীয় সাফল্যে নিজেদের রাঙাতে না পারলেও এই যুব বিশ্বকাপের সেরা দশ ব্যাটসম্যান ও বোলারের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুজন ক্রিকেটার। এরা হলেন- অলরাউন্ডার আফিফ হোসেন ও পেসার কাজী অনিক ইসলাম। সেরা ১০ ব্যাটসম্যানের মধ্যে আট নম্বরে রয়েছেন আফিফ। আর সেরা বোলারদের মধ্যে ১০ নম্বরে আছেন অনিক।

 

টুর্নামেন্ট জুড়েই অনবদ্য অলরাউন্ড পারফরম্যান্স প্রদর্শন করেন আফিফ। ইংল্যান্ডের বিপক্ষে স্থান নির্ধারণী ম্যাচে খেলেন ব্যক্তিগত সর্বোচ্চ ৭১ রানের ইনিংস। যুব বিশ্বকাপে খেলা ৬ ম্যাচে চার হাফ সেঞ্চুরিতে ৪৬.০০ গড়ে মোট ২৭৬ রান করেন তরুণ এই ক্রিকেটার।

 

অন্যদিকে ছয় ম্যাচে ১২৭ রান খরচায় ১০ উইকেট নেন পেসার অনিক। ৪৮ রানে সর্বোচ্চ তিন উইকেট নেন ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে। যদিও যুব বিশ্বকাপের ১২তম আসরে অন্য এক কারণে আলোচনায় আসেন অনিক।

 

মিডিয়াম পেসার হয়েও ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ঘণ্টায় ১৬০ কিলোমিটার বা ৯৯ মাইল বেগে বল করে তাক লাগিয়ে দিয়েছেন তিনি! এটা স্পিডগানের (গতি পরিমাপক যন্ত্র) ভুল নাকি টিভির স্কোরকার্ডের ত্রুটি তা এখনও জানা যায়নি। এই ব্যাপারে এখনও কিছু জানায়নি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

 

যদিও এ আসরে বাংলাদেশের হয়ে একমাত্র সেঞ্চুরি করা তৌহিদ হৃদয়ের জায়গা হয়নি সেরা ২০ জনের এই তালিকায়। সেরা ১০ ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে জয়জয়কার এ আসরের শিরোপা জয়ী ভারতীয় যুবাদের। তবে এ আসরে রানার্সআপ হওয়া অস্ট্রেলিয়ার কোনো ব্যাটসম্যান নেই সেরা দশে।

 

ছয় ম্যাচে ৪১৮ রান করে সেরা ১০ ব্যাটসম্যানের তালিকার শীর্ষে উইন্ডিজ ব্যাটসম্যান অ্যালিক আথানাজে। দ্বিতীয় স্থানে ভারতের শুবমন গিল। তার সংগ্রহ ৩৭২ রান। আর বোলারদের তালিকায় শীর্ষে ভারতীয় পেসার অনুকূল রায়। তার উইকেট সংখ্যা ১৪টি। একই সংখ্যক উইকেট নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আফগানিস্তানের কাইস আহমেদ ও কানাডার ফয়সাল জামখান্দি।

 

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গত আসরে সেমিফাইনাল খেলেছিল বাংলাদেশ। কিন্তু সদ্য শেষ হওয়া যুব বিশ্বকাপ থেকে কোয়ার্টার ফাইনালেই বিদায় নিতে হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। যদিও বাংলাদেশের বিশ্বকাপ মিশন তখনই শেষ হয়নি। ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ জায়গা করে নেয় পঞ্চম স্থান নির্ধারণী কোয়ালিফায়ার ম্যাচে। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোয়ালিফায়ার হেরে ষষ্ঠ স্থানে থেকেই বিশ্বকাপ শেষ করে সাইফ-আফিফরা।

 

আরও পড়ুন:

মেসিকে থামানো অসম্ভব; বললেন গোলরক্ষক টের স্টেগেন

রাশিয়া বিশ্বকাপে পঙ্গপালের হামলার ঝুঁকি

মেসিই নাম্বার ওয়ান; বললেন ইতালিয়ান লিজেন্ড টট্টি

মেসির মত খেলোয়াড়, বার্সার মত দল নেই: হ্যাজার্ড

‘ভারত বিদ্বেষী’ ক্রিকেটার আইপিএলে, বিতর্কে রাজস্থান রয়্যালস!

যে ডাবল সেঞ্চুরি চাননি তাইজুল

যুব বিশ্বকাপে ভারতের রেকর্ড চতুর্থ শিরোপা



Copyright © 2019 sportsonly.net